বিশ্ব ইজতেমায় দ্বিতীয় দিনের আমবয়ান ও বয়ান চলছে

Feb 10, 2024 - 01:39
 0  17
বিশ্ব ইজতেমায় দ্বিতীয় দিনের আমবয়ান ও বয়ান চলছে

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে আজ শনিবার আমবয়ান, জিকির ও ইবাদত চলছে। মাঘের শীত ও কুয়াশা উপেক্ষা করে এতে শামিল হয়েছেন মুসল্লিরা। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ বছরের ইজতেমা।

তুরাগতীরে প্রায় ১৬০ একর জায়গায় শামিয়ানা টাঙিয়ে মুসল্লিদের অবস্থান করার জন্য প্রস্তুত করা হয়েছে। আজ সকালে ইজতেমা ময়দান ঘুরে দেখা যায়, শামিয়ানার ভেতরে যত দূর চোখ যায়, শুধু মানুষ আর মানুষ। মাঠে পাটি ও চট দিয়ে বিছানা পেতে বসে বয়ান শুনছেন মুসল্লিরা। কেউ বসে বয়ান শুনছেন, কেউ আবার রান্না করা অবস্থায় বয়ান শুনছেন। কেউ কেউ করছিলেন অজু ও গোসল। তবে সবাই অন্য কাজে ব্যস্ত থাকলেও মনোযোগ ছিল মাইকে ভেসে আসা বয়ানের দিকে।

তাবলিগ জামাতের মধ্যে বিরোধের কারণে কয়েক বছরের মতো এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে আলাদাভাবে। গত রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে মাওলানা জুবায়েরের অনুসারীদের ইজতেমার প্রথম পর্ব। চার দিন বিরতি দিয়ে গতকাল শুক্রবার শুরু হয়েছে মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীদের ইজতেমা, যা আগামীকাল আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে।

আজ ফজরের নামাজের পর ভারতের মাওলানা সাদ কান্ধলভীর মেজো ছেলে মাওলানা সাঈদ বিন সাদ কান্ধলভীর বয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের কার্যক্রম। তাঁর বয়ান অনুবাদ করেন বাংলাদেশের মুফতি উসামা ইসলাম। ইজতেমাকে ঘিরে টঙ্গীর তুরাগতীরে এখন হাজারো মানুষের সমাগম। সড়ক ও মহাসড়ক ধরেও হাঁটছেন মুসল্লির।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow