মরক্কোতে ৬.৮ মাত্রার ভূমিকম্প, নিহত প্রায় ৩০০ জন

মরক্কোতে ৬.৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দেশটির উত্তরে রাবাত থেকে দক্ষিণের সিদি ইফনি পর্যন্ত কেঁপে ওঠে। প্রাথমিক তথ্যে প্রায় ৩০০ জনের নিহত হওয়ার কথা জানা গেছে।

Sep 9, 2023 - 06:54
 0  30
মরক্কোতে ৬.৮ মাত্রার ভূমিকম্প, নিহত প্রায় ৩০০ জন

মরক্কোতে ৬.৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দেশটির উত্তরে রাবাত থেকে দক্ষিণের সিদি ইফনি পর্যন্ত কেঁপে ওঠে। প্রাথমিক তথ্যে প্রায় ৩০০ জনের নিহত হওয়ার কথা জানা গেছে। এ ঘটনায় আহত হয়েছেন বহু মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১১:১১ (২২১১ জিএমটি) মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে।

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মরক্কোর বিভিন্ন অঞ্চলে আঘাত হানা ভূমিকম্পে অন্তত ২৯৬ জন নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, মাটির ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। এটির উৎপত্তিস্থল ছিল আটলাস পর্বতমালার ওকাইমেদেনের স্কাই রিসোর্টের কাছে। ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির ঐতিহ্যবাহী পুরাতন শহর মারাখেস।

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় শনিবার সকালে জানায়, অন্তত ২৯৬ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া চিকিৎসার জন্য ১৫৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, বেশির ভাগ ক্ষতি হয়েছে নগরী ও শহরের বাইরের এলাকায়। বিশেষ করে ঐতিহাসিক মারাকেশ নগরীর আশপাশে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow