রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ৫ দশমিক ২ রিখটার ভুমিকম্প

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার (২ অক্টোবর) সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে এ ভূমিকম্প হয়। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে হওয়া ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.২। এটির উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ২৩৬ কিলোমিটার উত্তরে ভারতের মেঘালয়ে। অন্যদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। ভূমিকম্পটি ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরতায় আঘাত হেনেছে বলে জানায় তারা।

Oct 3, 2023 - 07:39
 0  23
রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ৫ দশমিক ২ রিখটার  ভুমিকম্প

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে।  সোমবার (২ অক্টোবর) সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে এ ভূমিকম্প হয়। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে হওয়া ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.২। এটির উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ২৩৬ কিলোমিটার উত্তরে ভারতের মেঘালয়ে। 

অন্যদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। ভূমিকম্পটি ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরতায় আঘাত হেনেছে বলে জানায় তারা।

গুগলের অ্যান্ড্রয়েড অ্যালার্ট সিস্টেমের তথ্য বলছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের মেঘালয়ের রেসুবেলপাড়া থেকে তিন কিলোমিটার দূরে। বাংলাদেশ, ভারত ছাড়াও নেপাল, ভূটান এবং চীনেও অনুভূত হয়েছে এর কম্পন।

গত সেপ্টেম্বর মাসে তিনবার দেশে ভূমিকম্প অনুভূত হয়। এর মধ্যে গত ১৭ সেপ্টেম্বর ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ২। এর উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৫৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে টাঙ্গাইলে।

এর আগে ১১ সেপ্টেম্বর সিলেট অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভারত–মিয়ানমার সীমান্ত। এ ছাড়া ৯ সেপ্টেম্বর আরেকটি ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভারতের আসামের কাছাড় এলাকা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow